মার্কিন যুদ্ধবাজ ২ সিনেটর ইরানের সঙ্গে নতুন পরমাণু চুক্তি চান

আমেরিকার রিপাবলিকান এবং ডেমোক্র্যাট দলের দুই যুদ্ধবাজ সিনেটর ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে নতুন করে পরমাণু চুক্তি করার আশা করছেন। এই লক্ষ্যকে সামনে রেখে রিপাবলিকান দলের সিনেটর লিন্ডসে গ্রাহাম এবং ডেমোক্র্যাট দলের সিনেটর রবার্ট মেনেনডেজ চলতি মাসের প্রথমদিকে ইউরোপ সফর করেন।

জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণের অবকাশে তারা এ বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনসহ ইউরোপের বিভিন্ন নেতার সঙ্গে বৈঠক করেন। রবার্ট মেনেনডেজ এবং লিন্ডসে গ্রাহাম দুজনই ইরানবিরোধী যুদ্ধবাজ সিনেটর হিসেবে পরিচিত।

দুই সিনেটর ইউরোপীয় নেতাদেরকে আশ্বস্ত করেছেন যে, ইরানের সঙ্গে নতুন পরমাণু চুক্তি হলে তা মার্কিন সিনেটে অনুমোদন করা হবে যাতে আগের চুক্তির ভাগ্যবরণ না করে নতুন এই চুক্তি। মার্কিন সিনেটরদের ভাষায়- সম্ভাব্য এই চুক্তিতে আমেরিকার সঙ্গে কয়েকটি আরব রাষ্ট্রও থাকবে।

মার্কিন সিনেটররা বলছেন, নতুন চুক্তির আওতায় ইরান এবং পারস্য উপসাগরীয় আরব দেশগুলোকে পরমাণু জ্বালানি ও বিদ্যুৎ উৎপাদনের উন্মুক্ত সুযোগ দেয়া হবে তবে ইরানসহ কোনো দেশই চিরদিনের জন্য অভ্যন্তরীণভাবে ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারবে না। সম্ভাব্য চুক্তির আওতায় ইরানের উপর থেকে কিছু নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

মার্কিন সিনেটররা এ ধরনের চুক্তি কথা বললেও ইরান সবসময় বলে আসছে তারা পরমাণু ইস্যুতে নতুন করে আর কোনো আলোচনা করবে না। পাশাপাশি ইরান এও বলছে যে, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ও পরমাণু কর্মসূচি পরিচালনা তাদের রাষ্ট্রীয় অধিকার।