৯ দিনে গলে গেল অ্যান্টার্কটিকার ২০ শতাংশ বরফ, শঙ্কিত বিজ্ঞানীরা

মাত্র ৯ দিনে গলে গেল অ্যান্টার্কটিকার ২০ শতাংশ বরফ। শুনতে অবাক লাগলেও এমনটা বাস্তবে ঘটেছে। চলতি মাসে ৯ দিন ধরে তাপপ্রবাহ চলেছে অ্যান্টার্কটিকায়। আর তার জেরেই দ্বীপপুঞ্জের বহু জায়গায় বরফ গলে জল হয়েছে।

এমন ঘটনার পর বিশ্ব উষ্ণায়ন নিয়ে প্রচণ্ড উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশ বিজ্ঞানীরা। অ্যান্টার্কটিকার উত্তরের অংশে সব থেকে বেশি জায়গায় বরফ গলে গিয়েছে বলে জানা গেছে।

ছবিতে দেখা গেছে, দ্বীপপুঞ্জের যে জায়গাগুলো বরফের কারণে কোনও সময়েই দেখা যায় না তা ৯ দিনের তাপপ্রবাহের কারণে উন্মুক্ত হয়ে গেছে। বরফ দলে বেরিয়ে এসেছে টলটলে পানির আস্তরণ। চলতি মাসের শুরুর দিকে রেকর্ড উষ্ণতম দিনের সাক্ষী হয় অ্যান্টার্কটিকা। তাপমাত্রা পৌঁছে যায় ৬৪.৯ ডিগ্রি ফারেনহাইটে। ওই দিন লস এঞ্জেলেসেও একই তাপমাত্রা ছিল।

এই গরমের প্রভাবও পড়েছে যথেষ্ট। নাসার আর্থ অবজারভেটরি জানিয়েছে, মাত্র এক সপ্তাহের কিছু বেশি সময়ের মধ্যেই ইগল আইল্যান্ডের চূড়ার চার ইঞ্চি বরফের আস্তরণ গলে যায়। ম্যাসাচুসেটসের নিকোলস কলেজের জিওলজিস্ট মৌরী পেলটো অবজারভেটরিকে জানিয়েছেন, ‘অ্যান্টার্কটিকায় এত তাড়াতাড়ি গলে যাওয়া পুকুর কখনও এর আগে দেখিনি। এভাবে বরফ গলে যাওয়ার দৃশ্য আলাস্কা ও গ্রিনল্যান্ডে দেখা গেলেও তা কখনও হয়নি অ্যান্টার্কটিকায়।’