করোনাভাইরাসে আক্রান্ত ইরানের মন্ত্রী-এমপি

ইরানের উপ স্বাস্থ্যমন্ত্রী ও একজন এমপি নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।এখন পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ আক্রান্ত হয়ে ১৬ জন মারা গেছেন।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, ইরানের উপ স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরচি এক ভিডিও বার্তায় নিজেকে বিচ্ছিন্ন রাখা ও ওষুধ সেবন শুরু করার কথা জানিয়েছেন।

সোমবার এক সংবাদ সম্মেলনে বারবার তাকে কপাল মুছতে দেখা যায়। ওই সংবাদ সম্মেলনে করোনাভাইরাসের প্রকোপ নিয়ে সরকার সঠিক তথ্য দিচ্ছে না বলে অভিযোগ নাকচ করেন তিনি।

মঙ্গলবার ইরানের রাজধানী তেহরানের পার্লামেন্ট সদস্য মাহমুদ সেদেঘিও এই ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন।

টুইটে ৫৭ বছর বয়সী ওই এমপি লিখেছেন, ‘এই পৃথিবীতে বেঁচে থাকব, সেই আশা আর বেশি করছি না।’

চীনে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া নতুন এই ভাইরাসে ইরানে এখন পর্যন্ত ৯৫ জন আক্রান্ত হয়েছেন। তবে অনেকের ধারণা, আক্রান্তের সংখ্যা আরও বেশি হতে পারে।

এই ভাইরাস সংক্রমণকে অনাকাঙ্ক্ষিত ও অশুভ হিসেবে বর্ণনা করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেছেন, ‘আল্লাহর ইচ্ছায় আমরা এই ভাইরাস থেকে মুক্তি পাব।’

এদিকে, ইরানে হঠাৎ করেন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধিতে উদ্বেগ জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক।

ইতিমধ্যে ভাইরাসের বিস্তার ঠেকাতে দেশজুড়ে সঙ্গীত অনুষ্ঠান ও ফুটবল ম্যাচ বাতিল করেছে ইরান। অনেক প্রদেশে স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে।

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে দেশটির মূল ভূখণ্ডে প্রাণ হারিয়েছেন ২ হাজার ৭১৫ জন। আর বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৮০ হাজার মানুষ।

আল জাজিরা’য় প্রকাশিত প্রতিবেদনের তথ্য মতে, চীনের বাইরে করোনাভাইরাসে দক্ষিণ কোরিয়ায় ১১ জন, ইরানে ১৬ জন, ইতালিতে ১১ জন, হংকংয়ে দুজন, জাপানে একজন এবং ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরীতে চারজন মারা গেছেন।