ফিলিস্তিনি ভূখণ্ড কেবলি ফিলিস্তিনের মানুষের: তিউনিশিয়ার প্রেসিডেন্ট

তিউনিশিয়ার প্রেসিডেন্ট কায়েস সাঈদ বলেছেন, ফিলিস্তিনি ভূখণ্ড কেবল ফিলিস্তিনের মানুষের, একমাত্র বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেমই হতে পারে ফিলিস্তিনের রাজধানী। পার্সটুডের কবর।

সোমবার রাতে তিউনিশিয়ার রাজধানী তিউনিসে কাতারের আমির তামিম বিন হামাদ আলে সানি’র সঙ্গে বৈঠকে এ কথা বলেন।

তিনি আরও বলেছেন, ফিলিস্তিনিরা যতদিন পর্যন্ত নির্যাতিত হতে থাকবে ততদিনই ফিলিস্তিন ইস্যুকে সবচেয়ে গুরুত্ব দেওয়া হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফিলিস্তিন বিরোধী পরিকল্পনা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’-এর সমালোচনা করে বলেন, ফিলিস্তিন বিক্রিযোগ্য কোনো ভূখণ্ড বা বাগান নয় যে, তা কেনাবেচা করবে। আমরা কেবল নিজেদের অধিকার রক্ষা করছি।

ট্রাম্প গত ২৮ জানুয়ারি ইসরাইল-ফিলিস্তিন সংকট নিরসনের নাম করে কথিত শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ পরিকল্পনা প্রকাশ করেন। এতে ফিলিস্তিনের আল-কুদস বা জেরুজালেম শহরকে ইহুদিবাদী ইসরাইলের অবিভক্ত রাজধানী হিসেবে উল্লেখ করা হয়েছে।

মার্কিন-ইহুদিবাদী এই পরিকল্পনায় বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদেরকে তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।

এ ছাড়া, জর্দান নদীর পশ্চিম তীরের শতকরা ৭০ ভাগ ভূমি ও গাজা উপত্যকা নিয়ে একটি দুর্বল ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে।ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ এবং প্রতিরোধ আন্দোলনগুলো অর্থাৎ সকল ফিলিস্তিনি জনগণ ট্রাম্পের এ পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন।