সব সময় নিজের চিন্তা করলে হয় নাঃ মুশফিকের উদ্দেশে পাপন

চলতি বছরের জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ও একটি টেস্ট ম্যাচ থেকে নিজেকে প্রত্যাহার করে নেন মুশফিকুর রহিম।

কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান চান আগামী এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে করাচি টেস্টে খেলতে যাক মুশফিক।

বিসিবি সভাপতি বলেন, ‘আমরা আশা করি এবার পাকিস্তান সফরে যাবে মুশফিক। শুধু সে নয়, আমি মনে করি কেন্দ্রীয় চুক্তিতে থাকা প্রত্যেক ক্রিকেটারের পাকিস্তান সফরে যাওয়া উচিত। কিছু কিছু সময় আপনাকে অবশ্যই দেশ নিয়ে ভাবতে হবে। আমাদের সবার কাছে পরিবারের গুরুত্ব বেশি, কিন্তু দেশ আরও বেশি গুরুত্বপূর্ণ।

‘সে তার সতীর্থদের কাছ থেকে ধারণা নিতে পারে (নিরাপত্তার বিষয়ে)। সে আমার সাথেও কথা বলতে পারে। আমি মনে করি তার অন্যদের সাথে কথা বলা এবং পাকিস্তান সফরে সিদ্ধান্ত নেয়া উচিত,’ বলেন তিনি।

মাহমুদুল্লাহর পাকিস্তান সফরের কথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, ‘মুশফিকের বাড়ির লোকও তো খেলে আসছে। তো মাহমুদুল্লাহর কিছু হয়ে গেলে, পরিবারের কিছু হতো না? শুধু ওর (মুশফিক) বেলায়ই পুরো পরিবারের কান্নাকাটি? শুধু ওর ব্যাপারেই চিন্তিত? বিষয়টা কি এমন কিছু? মুশফিক এখন মাহমুদুল্লাহর কাছ থেকেও শুনতে পারে যে, ওখানে (পাকিস্তান) কী অবস্থা বা কী হয়েছে?’

পাপন বলেন, শুধু নিজের কথা ভাবলেই হবে না, দেশের কথাও চিন্তা করতে হবে। দেশের স্বার্থে মুশফিকের পাকিস্তান সফরে যাওয়া উচিত।

উল্লেখ্য, পাকিস্তানের বিপক্ষে আগের দুই ধাপে টি-টোয়েন্টি সিরিজ এবং একটি টেস্ট ম্যাচে হেরেছে বাংলাদেশ। আগামী এপ্রিলে তৃতীয় ও শেষ ধাপে দ্বিতীয় ও শেষ টেস্ট এবং একটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে।

এদিকে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করেছেন সাবেক অধিনায়ক মুশফিক। টেস্ট ক্যারিয়ারে এটি তার তৃতীয় ডাবল সেঞ্চুরি।