চীনের আকাশে একই সঙ্গে ৫ সূর্য,

সকালে ঘুম থেকে উঠেই সূর্যের মুখ দেখার অভ্যাস অনেকেরই আছে।ছিল এক, হয়ে গেল পাঁচ, চিনে (China) সূর্যোদয় (Five Sunrises) দেখতে গিয়ে এমনই আজব ঘটনায় রীতিমতো অবাক হয়ে গেছেন মানুষজন। চীনের মঙ্গোলিয়ায় দেখা গেল এমন আজব দৃশ্য। যা দেখে লোকজন সত্যিই অবাক। পরে মহাজাগতিক এই অপূর্ব দৃশ্যের ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

জানা যায়, মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসে এমন বিরল মহাজাগতিক দৃশ্য দেখা গেছে। এই দৃশ্যকে বলা হচ্ছে ‘সান ডগ।’ বাতাসে যদি একগুচ্ছ বরফের ক্রিস্টাল ভাসতে দেখা যায়, তাহলে তাতে সূর্যের আলো বিচ্ছুরিত হয়ে এমন দৃশ্য দেখা যায়। এতে সূর্যের অপর পিঠের একটা ইমেজ সামনে আসে। পাঁচ সূর্যসহ আকাশের এই ভিডিও দেখে নেটিজেনরা অভিভূত। কারো কারো মতে, এটি ভৌতিক দৃশ্য ছাড়া আর কিছু নয়। পাঁচটি সূর্যের দৃশ্যে ফের একবার প্রমাণ হয়ে গেল যে প্রকৃতির কোথায় কোনো রহস্য লুকিয়ে আছে, তা কারো জানা নেই।

এনডিটিভির খবরে বলা হয়েছে, পাঁচ সূর্যসহ আকাশের ভিডিও দেখে নেটিজেনরা অভিভূত হয়ে যান। কারও কারও মতে, এটি ভৌতিক দৃশ্য ছাড়া আর কিছু নয়।

চীনের শীর্ষস্থানীয় একটি সংবাদমাধ্যম এই ভিডিও শেয়ার দিয়েছে। তাতে লেখা রয়েছে– কী আশ্চর্য, সত্যিই দেখার মতো ঘটনা! চীনের অভ্যন্তরীণ প্রদেশ মঙ্গোলিয়ায় একসঙ্গে পাঁচটি সূর্য জ্বলছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

আপাতদৃষ্টিতে এটিকে ভৌতিক মনে হলেও এর বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে। এই বিরল দৃশ্য শীতকালের হিমেল প্রবাহ ছাড়া দেখা যায় না।

জানা গেছে, বায়ুমণ্ডলে জমে থাকা শিশির কণাগুলো বরফে জমাট বেঁধে থাকায় সেগুলোতে সূর্যের আলোয় প্রতিফলিত হয়, আর সেই প্রতিফলনের ফলেই আকাশে একাধিক সূর্যের ছবি ভেসে ওঠে। এই প্রাকৃতিক ঘটনা সূর্য সারমেয় বা ভৌতিক সূর্য’ নামে পরিচিত।

সামাজিকমাধ্যমে একজন লিখেছেন– এগুলো আসলে সবই সূর্যের প্রতিচ্ছবি। আরেকজন বলেন, এটি একটি সানডগ, হুইপ্পি!