২০৪৬ জনকে নিয়োগ দেবে ৯ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান

রাষ্টায়ত্ব ৯ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ২ হাজার ৪৬ জনকে নিয়োগ দেওয়া হবে। জেনারেল অফিসার পদে এ নিয়োগ দেয়া হবে।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহী প্রার্থীদের আগামী ৮ মার্চ ২০২০ তারিখের মধ্যে আবেদন করতে হবে।

আবেদনের যোগ্যতা:
প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হতে হবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় ন্যূনতম একটিতে প্রথম বিভাগ/শ্রেণি/ সমমানের গ্রেড পয়েন্ট থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ/শ্রেণি/সমমানের গ্রেড পয়েন্ট গ্রহণযোগ্য হবে না। সব পদের প্রার্থীদের কম্পিউটারে দক্ষতা থাকতে হবে।

আবেদন পদ্ধতি:
এই পদে আবেদন করতে হবে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে (www.bb.org.bd) অনলাইন অ্যাপ্লিকেশন ফরম পূরণের মাধ্যমে। ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্তাবলী ওয়েবসাইটে পাওয়া যাবে। অনলাইনে আবেদন করার পর প্রাপ্ত Tracking Number Form-টি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র প্রেরণ করতে হবে না। বিবাহিত নারী প্রার্থীদের ক্ষেত্রে স্বামীর স্থায়ী ঠিকানা ব্যবহার করতে হবে।

নিয়োগ পদ্ধতি:
আবেদনের নির্ধারিত সময় শেষে আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর প্রার্থীদের ধাপে ধাপে এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

সংশ্লিষ্টরা জানান, প্রার্থীদের প্রথমে ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় অংশ নিতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পরে লিখিত পরীক্ষায় বসতে হবে।

পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবার ২৫ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। মৌখিক পরীক্ষায় প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা, আচরণ, সাধারণ জ্ঞান ইত্যাদি বিষয় দেখা হবে। এসব পরীক্ষার তারিখ পরবর্তী সময়ে বিভিন্ন পত্রিকা ও বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।

বেতন ও সুবিধাদি:
চূড়ান্তভাবে নির্বাচিত একজন অফিসার ক্যাশ ও অফিসার জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১৬০০০-৩৮৬৪০ টাকা স্কেলে বেতন ও অন্যান্য সুবিধা পাবেন।