১৬ দিন পরপর মহাকাশ থেকে আসছে রহস্যময় সংকেত

পৃথিবীর ৫ লাখ আলোকবর্ষ দূরত্ব থেকে রহস্যময় একটি বেতার সংকেত (রেডিও সিগন্যাল) ভেসে আসার কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। আগে নানা সময়ে এ ধরনের সংকেত শোনা গেলেও এভাবে নিয়মিত বিরতিতে হয়নি।

তথ্য মতে, প্রতি ঘণ্টায় একবার করে এভাবে টানা ৪ দিন পৃথিবীতে আসে এই সংকেত। এরপর টানা ১২ দিন চুপচাপ। এভাবে মোট ১৬ দিনের একটি চক্র মেনে অচেনা কোনো মহাকাশীয় বস্তু থেকে আসছে এই সংকেত।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, ব্রিটিশ কলম্বিয়ায় অবস্থিত বিশাল আকৃতির গ্রাউন্ড-বেসড সিএইচআইএমই টেলিস্কোপ দিয়ে এই সংকেত শনাক্ত করেন কানাডা এবং ব্রিটেনের বিজ্ঞানীরা।

২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর থেকে ২০১৯ সালের ৩০ অক্টোবর পর্যন্ত তারা দেখতে পান প্রতি ১৬.৩৫ দিন পরপর সংকেতটি আসছে। এরপর আবার শান্ত হচ্ছে। ঠিক কোথা থেকে সংকেতটি আসছে সেটি এখনো শনাক্ত করতে পারেননি গবেষকেরা।

তবে যুক্তরাষ্ট্রের লাস ভেগাস রাজ্যের নেভাদা বিশ্বদ্যিালয়ের অধ্যাপক বিং ঝাং অবশ্য ধারণা করছেন, যে রহস্যময় মহাজাগতিক বস্তু থেকে সংকেতটি আসছে, সেটি কোনো বৃত্তাকার কক্ষপথে ঘূর্ণনরত থাকতে পারে। ওই ধরনের গতিশীলতাই সাধারণত একটি নির্দিষ্ট পর্যায়কাল মেনে চলা চক্রের জন্ম দিতে পারে।