সিরিয়ার সেনা অবস্থানে কামানের গোলা নিক্ষেপ করল তুরস্ক

সিরিয়ার উত্তরাঞ্চলীয় ইদলিব ও আলেপ্পো প্রদেশে দেশটির সেনা অবস্থানে কামানের গোলা নিক্ষেপ করেছে তুরস্ক। তুর্কি টেলিভশন মঙ্গলবার রাতে এ খবর জানিয়ে বলেছে, দেশটির সেনারা ইদলিব শহরের দক্ষিণ উপকণ্ঠে এবং আলেপ্পো শহরে পশ্চিম ও উত্তর অংশে অবস্থিত সিরিয়ার সেনা অবস্থানে গোলা নিক্ষেপ করেছে।

তবে এসব হামলায় হতাহত বা ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

সম্প্রতি ইদলিবে অবস্থানরত সন্ত্রাসীরা যুদ্ধবিরতি লঙ্ঘন করার পর সিরিয়ার সেনাবাহিনী ওই প্রদেশ জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে এবং এরইমধ্যে বেশ কিছু এলাকা সন্ত্রাসীদের দখলমুক্ত করেছে।

উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোর পৃষ্ঠপোষক তুরস্ক বিষয়টি ভালোভাবে নেয়নি এবং তুর্কি সেনারা সন্ত্রাসীদের হয়ে এখন সিরিয়ার সেনা অবস্থানে হামলা চালাচ্ছে।

ইদলিব প্রদেশের দক্ষিণ অংশে অভিযান চালানোর পাশাপাশি সিরিয়ার সেনাবাহিনী আলেপ্পো প্রদেশের দক্ষিণ ও পশ্চিম অংশকেও জঙ্গিমুক্ত করার লক্ষ্যে হামলা শুরু করেছে।

সিরিয়ার উত্তরাঞ্চলে বেশ কিছুদিন ধরে কথিত কুর্দি বিদ্রোহীদের দমনের নামে তুর্কি অনুপ্রবেশকারী সেনা মোতায়েন রয়েছে। তুরস্ক গত তিন বছরে বহুবার তুরস্কে সামরিক আগ্রাসন চালিয়েছে। সিরিয়াসহ বিশ্বের বহু দেশ তুর্কি সরকারের এই আগ্রাসী মনোভাবের নিন্দা জানিয়েছে।