প্রচলিত অপরাধ কমলেও সাইবার ক্রাইম বাড়ছে : র‌্যাব মহাপরিচালক

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ বলেছেন, বাংলাদেশে প্রচলিত অপরাধ কমলেও সাইবার ক্রাইমের মতো নতুন নতুন অপরাধ বাড়ছে। এসব অপরাধের বিষয়ে সচেতনতা বাড়াতে কাজ করার তাগিদ দেন তিনি।

আজ শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) বার্ষিক সাধারণ সভায় বক্তব্য রাখেন বেনজীর আহমেদ।

তিনি বলেছেন, দেশে ডিজিটাল বিপ্লবের ফলে ফিনান্সিয়াল ও সাইবার ক্রাইমের মতো অপরাধ বাড়ছে। এ ধরনের অপরাধ আমাদের সমাজে নতুন।

বেনজীর বলেন, দেশে যেকোনো মামলা শেষ হতে সর্বোচ্চ ৭ থেকে ৮ মাস লাগার কথা, সেখানে আমাদের বছরের পর বছর বসে থাকতে হয়। বর্তমানে দেশে সাড়ে তিন লাখ মামলার জট রয়েছে। যা শেষ হতে ৩০ থেকে ৩৫ বছর লেগে যাবে। কারণ বিচারক রয়েছেন মাত্র দুই হাজার। তাই এখাতে দক্ষ জনবল নিয়োগ দিতে হবে। এজন্য প্রয়োজন সরকার বা রাষ্ট্র ও আমাদের মধ্যে সদিচ্ছার।

সম্মেলনে পাঁচ ক্যাটাগরিতে পাঁচজন সাংবাদিককে পুরস্কার দেওয়া হয়। অনুসন্ধানী প্রতিবেদনের জন্য প্রিন্ট মিডিয়ার বণিক বার্তার রিপোর্টার আয়নাল হোসেন, ইলেকট্রনিক মিডিয়ায় যমুনা টিভির আবদুল্লা তুহিন, মাদক নিয়ন্ত্রণে নয়া দিগন্তের আমিনুল ইসলাম, মানবাধিকারে জি টিভির সাজ্জাদ পারভেজ, নারী ও শিশু বিষয়ে প্রতিবেদনের জন্য সমকালের বকুল আহমেদকে পুরস্কৃত করা হয়।

ক্র্যাবের সভাপতি আবু সালেহ আকনের সভাপতিত্বে সম্মলনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সদর দপ্তরের এআইজি মিডিয়া সোহেল রানা, ডিআইজি মিডিয়া এস এম রুহুল আমিন, ক্র্যাবের সাধারণ সম্পাদক সারোয়ার আলমসহ ক্র্যাবের সদস্যরা উপস্থিত ছিলেন আজকের সভায়।