উইন্ডিজের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ

দুই ম্যাচ টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ধবলধোলাই করে যাত্রা শুরু। ওয়ানডে সিরিজেও সফরকারীদের ২-১ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। এবার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পালা। এখানেও তাদের হারাতে মরিয়া টাইগাররা। সেই লক্ষ্যে সোমবার প্রথম টি-টোয়েন্টিতে ক্যারিবীয়দের বিপক্ষে নামছেন তারা। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টায়।

এ ম্যাচে বাংলাদেশ দলে ব্যাপক রদবদল ঘটতে পারে। ওয়ানডে সিরিজ খেলা বেশ কজন বাদ পড়ছেন। তাদের স্থলাভিষিক্ত হচ্ছেন অবশ্য স্কোয়াডে থাকা কজনই। প্রথম টি-টোয়েন্টিতে পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন, আরিফুল হক ও পেসার আবু হায়দার রনির খেলা মোটামুটি নিশ্চিত। এতে ছিটকে যাচ্ছেন মিডলঅর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন, স্পিনার নাজমুল ইসলাম অপু ও পেসার রুবেল হোসেন।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন, প্রথম ম্যাচের দল চূড়ান্ত। আমরা একাদশ সাজিয়ে ফেলেছি। দলে নেই রুবেল, মিঠুন ও নাজমুল। আমরা দলে অলরাউন্ডার বেশি রাখার চেষ্টা করেছি। তাতে ব্যাটিং ও বোলিংয়ে অপশন বেশি থাকবে। প্রয়োজনমতো কাজেও লাগানো যাবে। তাই সাকিব-মিরাজের সঙ্গে সাইফউদ্দিন-আরিফুলকে রাখা।

এমনটি হলে ওয়ানডের মতো ইনিংসের গোড়াপত্তন করবেন তামিম-লিটন। ওয়ানডাউনে সৌম্য সরকার, তারপর সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ ও আরিফুল। এর পরে মেহেদি হাসান মিরাজ। সাকিবের সঙ্গে বল ঘোরানোর দায়িত্বেও থাকছেন তিনি। পরে পেস অলরাউন্ডার সাইফ ও রনি। সবশেষে নামবেন মোস্তাফিজুর রহমান। অর্থাৎ থাকছেন তিন পেসার। যেখানে নেতৃত্ব দেবেন কাটার মাস্টার।

উইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে সম্ভাব্য বাংলাদেশ একাদশ- তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি ও মোস্তাফিজুর রহমান।