রোহিঙ্গাদের ৫০ লাখ ডলারের খাদ্য দিল ইইউ

রোহিঙ্গা শরণার্থীদের জন্য আরও ৫০ লাখ (৫ মিলিয়ন) ডলারের খাদ্য সহায়তা পাঠিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য ৪০ মিলিয়ন ডলারের মানবিক সহায়তার ঘোষণা দিয়েছিল ইইউ। সোমবার ইউরোপিয়ান কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ইউরোপিয়ান কমিশনের মানবিক সহায়তা ও সংকট ব্যবস্থাপনাবিষয়ক কমিশনার ক্রিস্টোস স্টাইলিয়ানিডস বলেন, যতক্ষণ প্রয়োজন হবে, ততক্ষণ রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়াতে প্রতিশ্র“তিবদ্ধ ইইউ। এ বাড়তি অর্থ সহায়তার মাধ্যমে এটি আবারও পরিষ্কার হয়েছে। এ সংকটে আমরা রোহিঙ্গা শরণার্থী এবং বাংলাদেশ উভয়ের পাশে আছি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কক্সবাজার জেলায় লাখ লাখ রোহিঙ্গা মানবিক সাহায্যের ওপর পুরোপুরি নির্ভরশীল। ইইউ বাড়তি তহবিল তাদের জরুরি খাদ্য সহায়তা দেবে। এ অর্থ শিবিরজুড়ে খাবার পৌঁছে দেয়ার পাশাপাশি তাদের অস্থায়ী আবাসন নিশ্চিত করবে। বাংলাদেশের স্থানীয় সম্প্রদায়ের সুবিধাও নিশ্চিত করা হবে।

এতে আরও বলা হয়, এখন পর্যন্ত রোহিঙ্গা শরণার্থী ও কক্সবাজারের স্থানীয়দের সহায়তায় প্রায় ১১৫ মিলিয়ন ডলার তহবিল সরবরাহ করেছে ইইউ। এতে বলায় হয়, ১৯৯৪ সাল থেকে কক্সবাজারে ত্রাণ বিতরণ কর্মসূচি পরিচালনা করছে ইইউ। মানবিক ত্রাণ তৎপরতায় খাদ্য ও পুষ্টি সহায়তা, পরিচ্ছন্ন পানি ও স্যানিটেশন সুবিধা, স্বাস্থ্যসেবা এবং অরক্ষিত জনগোষ্ঠীর সুরক্ষার ওপর জোর দেয়া হয়েছে।