সফটওয়্যার টেস্টিং খাতে ২০০ জনের বৃত্তির সুযোগ

দেশে তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ কর্মীদের চাহিদা বাড়ছে। এর মধ্যে সফটওয়্যার উন্নয়ন ও তা পরীক্ষা করার কাজে দক্ষ কর্মীর দেশে ও বিদেশে ব্যাপক চাহিদা রয়েছে। তাঁরা চাইলে ফ্রিল্যান্সিং করেও ব্যাপক আয় করতে পারেন। এ খাতে দক্ষ জনবল তৈরিতে কাজ করছে তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান পিপল এন টেক।

আজ মঙ্গলবার রাজধানীর বেসিস মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সফটওয়্যার পরীক্ষণ বিষয়ে ২০০ জনকে বৃত্তির ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

পিপল এন টেকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আবুবকর হানিপ বলেন, বিশেষ কর্মসূচির আওতায় ২০০ জনকে সফটওয়্যার পরীক্ষণ বিষয়ে বিনা মূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রযুক্তি খাতে দক্ষ পেশাজীবী তৈরি করতে ১০০ জন যুক্তরাষ্ট্রে অভিবাসনপ্রত্যাশী ও ১০০ জন স্থানীয় প্রকৌশলী এ সুবিধা পাবেন। আবেদন করার পরে সাক্ষাৎকারের মাধ্যমে পেশাজীবী বাছাই করা হবে। তাঁদের চার মাসমেয়াদি প্রশিক্ষণের মাধ্যমে এ খাতে দক্ষ করে তোলা হবে। প্রশিক্ষণপ্রাপ্তরা দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের সুযোগ পাবেন। এমনকি প্রযুক্তি দক্ষতা অর্জন করে বিদেশে অভিবাসনের জন্য আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে প্রয়োজনে স্পনসরশিপ দেবে পিপল এন টেক।

আবুবকর হানিপ বলেন, দীর্ঘদিন ধরেই বিনা লাভে তাঁরা দেশের জন্য এ সেবা করছেন। যাঁরা প্রশিক্ষণ নিতে চান, তাঁদের কম্পিউটার বিজ্ঞানে স্নাতক বা তথ্যপ্রযুক্তি বিষয়ে দুই বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। আজ থেকে আগামী ৫ জানুয়ারি পর্যন্ত পিপল এন টেক সাইটের (piit.us) লিংক থেকে আবেদন করা যাবে।