অবশেষে দেশে ঢুকছে ভারতের পেঁয়াজবাহী ট্রাক

পাঁচদিন বন্ধ থাকার পর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশ করতে শুরু করেছে ভারতের পেঁয়াজবাহী ট্রাক।

আজ শনিবার সকাল ১১টার দিকে ভারতের মাহাদিপুর স্থলবন্দর থেকে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পেঁয়াজবাহী প্রথম ট্রাক প্রবেশ করে। আরও অনেক ট্রাক প্রবেশের জন্য অপেক্ষায় রয়েছে।

সিঅ্যান্ডএফ এজেন্ট এবং ব্যবসায়ীরা বলছেন, ভারত সরকার পেঁয়াজগুলো ছেড়ে দেওয়ার যে অনুমতি দিয়েছিল ভারতীয় কাস্টমস সকাল থেকে সেই অনুমতিপত্র পাওয়ার অপেক্ষায় ছিল। অনুমতিপত্র পাওয়ার পরে এখন পেঁয়াজবাহী ট্রাকগুলোকে একে একে ছাড়পত্র দেওয়া হচ্ছে।

ভারতে অপেক্ষমান ট্রাক চালক এবং তাদের সহযোগীরা জানিয়েছেন, বন্দরের ওইপাশে তিনশ থেকে চারশ ট্রাক পেঁয়াজ নিয়ে অপেক্ষা করছে। সেই ট্রাকগুলো পাঁচদিন পর আজকে দেশে ঢোকা শুরু করল।

এর আগে গতকাল শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশে জরুরি ভিত্তিতে ২৫ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারত। জোরালো বন্ধুত্বের নিদর্শন হিসেবে ভারত নিষেধাজ্ঞার মধ্যেই বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে।

গত ১৪ সেপ্টেম্বর ভার‌তের বা‌ণিজ্য মন্ত্রণাল‌য়ের অধীন ডায়‌রেক্ট‌রেট জেনা‌রেল অব ফ‌রেন ট্রেড ভারত থে‌কে সব ধর‌নের পেঁয়াজ রপ্তা‌নি বন্ধ করার আদেশ সম্বলিত সার্কুলার জা‌রি ক‌রে‌ছিল। এতে ক‌রে বাংলা‌দে‌শে পেঁয়া‌জের দাম বে‌ড়ে যায়। বাংলা‌দেশ সরকার‌কে আগেভা‌গে না জা‌নি‌য়ে হঠাৎ রপ্তা‌নি বন্ধ করায় ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতীয় হাই ক‌মিশ‌নে চি‌ঠি দেয়।