জেনে নিন ভালো মাস্কের কার্যকরিতা

কোভিড-১৯ সমগ্র মানবজাতির মধ্যে ছড়িয়ে পরার সাথে সাথে তৈরি করেছে আতঙ্ক। তাই করোনাভাইরাস থেকে নিজেকে রক্ষা করতে আমরা প্রায় সবাই এখন মাস্ক ব্যবহার করছি । বর্তমান বাজারে অনেক ধরণের মাস্ক পাওয়া গেলেও স্ট্যান্ডার্ড মাস্কের সংখ্যা কিন্তু খুব বেশি নয়।

আবার স্ট্যান্ডার্ড মাস্কগুলো কিছুটা ব্যয়বহুল হওয়ায় অনেকের পক্ষেই তা ক্রয় করা সম্ভব হচ্ছে না। আর যারাও ক্রয় করছেন তারা অনেকেই জানেন না স্ট্যান্ডার্ড মাস্কগুলোর বৈশিষ্ট্য। তাহলে চলুন আজ জেনে নেই বিভিন্ন স্ট্যান্ডার্ড মাস্কের কিছু বৈশিষ্ট্য সম্পর্কে:

এন-৯৫ মাস্ক : এটি মূলত চিকিৎসা কর্মীদের ব্যবহারের জন্য আলাদাভাবে অনুমোদিত । তবে সাধারণ মানুষও এটি ব্যবহার করতে পারবে। এটি বাতাসের ৯৫ শতাংশ পর্যন্ত ক্ষুদ্র কণা ও অনুজীব আটকে রাখতে সক্ষম। এছাড়াও এটি যে কোন মানুষের মুখের সাথে পুরোপুরি এটে যেতে পারে। এছাড়াও এই ধরনের মাস্কগুলো খুব আড়ামদায়কও হয়ে থাকে। ভিতরের দিকে ফোমের পলেপ দেওয়া রয়েছে। তবে এই মাস্কগুলো বেশ ব্যয়বহুল

আর বর্তমান মূল্য জেনে নিতে পারেন এখান থেকে।

কে এন-৯৫ মাস্ক : এটিতে এন-৯৫ মাস্কের সমান একই বৈশিষ্ট্য দেখতে পাওয়া যাবে। এদের মধ্যে মূল পার্থক্যটা হলো এন-৯৫ আমেরিকান আর কে এন-৯৫ হলো চীনা। তবে গঠনগত দিক দিয়ে এদের বৈশিষ্ট্য একই। বর্তমান বাজারে এন-৯৫ এবং কেএন-৯৫ মাস্কের দাম তুলনা করতে পারেন দাম তুলনা করার ওয়েবসাইট বিডিস্টল.কম থেকে।

এফএফপি 2 : এটি EN149 : 2001 ( N95 ) এ রেট করা মাস্ক। এটি যে কোন ধরনের সূক্ষ বিষাক্ত তন্তু থেকে রক্ষা করবে। পুরোপুরি সামঞ্জস্যযোগ্য ব্যান্ডগুলির সাথে ডিলাক্স ভাঁজ ফ্ল্যাট ডিজাইন সমৃদ্ধ। এছাড়াও এই ধরনের মাস্কগুলোতে তাদের নিজস্ব সিল করা থাকে। এফএফপি-2 মাস্কের দাম অন্যান্য স্ট্যান্ডার্ড মাস্কের তুলনায় বেশ কম হয়ে থাকে। তবে কার্যকারিতার দিক থেকে সমান শক্তিশালী।

এনআইওএসএইচ মাস্ক : এই ধরনের মাস্কগুলো আইএসও 9001: 2015 আন্তর্জাতিক মানের হয়ে থাকে। এদের আয়তন 10.5 X 15.5 সেমি বা কাস্টমাইজডও হয়ে থাকে। এছাড়াও এটিতে রয়েছে অ্যাক্টিভেটেড কার্বন লেয়ার এবং নরম সুতি কাপড় দ্বারা আবৃত যা বেশ আরামদায়ক।
বিস্তারিত জানতে : https://www.bdstall.com/air-mask/kn95/