করোনা শনাক্তকৃত রোগীর সংখ্যায় শীর্ষ ৫০-এ বাংলাদেশ

করোনা ভাইরাসে শনাক্তকৃত রোগীর সংখ্যা বিবেচনায় বিশ্বের শীর্ষ ৫০টি দেশ ও অঞ্চলের মধ্যে রয়েছে বাংলাদেশ। বুধবার (২২ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের শনাক্তকৃত রোগীর সংখ্যা ঘোষণার পর থেকেই এই জায়গায় উঠে এসেছে বাংলাদেশের নাম।

ডিসেম্বরে উহান থেকে ভাইরাসটির সংক্রমণ শুরু হওয়ার পর তালিকায় একে একে যুক্ত হতে থাকে বিশ্বের একেকটি দেশ ও অঞ্চলের নাম।

তালিকায় শীর্ষে তখন চীন অবস্থান করলেও সময়ের সঙ্গে সঙ্গেই পরিবর্তন হতে থাকে তালিকা। বর্তমানে শনাক্তের সংখ্যা হিসাবে দেশটির অবস্থান নবমস্থানে।

বর্তমানে এই তালিকার শীর্ষে অবস্থানে করছে যুক্তরাষ্ট্র। শনাক্তকৃত ২৬ লাখ ৩৮ হাজার ২৪ জন রোগীর মধ্যে দেশটিতেই শনাক্ত হয়েছে ৮ লাখ ৪৯ হাজার ৯২ জন। এছাড়া মারা যাওয়া ১ লাখ ৮৪ হাজার ২৩৫ জনের মধ্যে সেখানেই মারা গেছেন ৪৭ হাজার ৬৮১ জন।

এর ঠিক পরের অবস্থানেই রয়েছে স্পেন। সেখানে শনাক্তকৃত রোগীর সংখ্যা দু্ই লক্ষাধিক এবং মারা গেছেন ২১ সহস্রাধিক।

এক লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে ইতালি, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য। জার্মানি বাদে বাকি দেশগুলোয় ১০ সহস্রাধিক মানুষ মারা গেছেন।

অন্যদিকে চীনে শনাক্তকৃত রোগীর সংখ্যা ৮২ হাজার ৭৯৮ জন। সেখানে মৃতের সংখ্যা ৪ হাজার ৬৩২ জন।

দক্ষিণ এশিয়ার দেশ ভারত এই তালিকায় রয়েছে ১৩তম স্থানে। দেশটিতে শনাক্তকৃত রোগীর সংখ্যা ২১ হাজার ৪৫০ জন এবং মারা গেছেন ৬৮১ জন।

তালিকায় ৪৯ নম্বরে অবস্থান করা বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয়েছে ৩ হাজার ৭৭২ জনের শরীরে। এছাড়া মারা গেছেন ১২০ জন।

তালিকার শেষে অবস্থান করছে সেন্ট পিয়েরে মিকোলিওন ও ইয়েমেন। এদের প্রত্যেকেরই শনাক্তকৃত রোগীর সংখ্যা একজন করে। এছাড়া তালিকার শেষের ১৪টি দেশ-অঞ্চলে শনাক্তকৃত রোগীর সংখ্যা ১০ জনেরও কম।