শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় ৩ ছাত্রলীগ নেতাকে বহিষ্কার

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) প্রথম বর্ষের এক শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় জড়িত ছাত্রলীগের তিন নেতাকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ওই তথ্য জানানো হয়।

বহিষ্কৃত ছাত্রলীগ নেতারা হলেন, শহীদ জামাল হোসেন হলের সহ-সভাপতি ও ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থী আব্দুল্লাহ হিশ শাফি, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক ও ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থী শাহাদত হোসেন শাওন এবং পাঠাগার সম্পাদক ও কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষার্থী মো. রাহাত হোসেন। ছাত্রলীগের ওই তিন নেতা এক সেমিস্টারের (ছয় মাস) জন্য বহিষ্কার করা হয়েছে।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হক বলেন, শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় এই শাস্তি একটি দৃষ্টান্ত। ভবিষ্যতে শিক্ষার্থী নির্যাতনের ঘটনা ঘটলে আরো কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, গত বছরের আগস্ট মাসে বিশ্ববিদ্যালয়ের শহীদ জামাল হোসেন হল ছাত্রলীগের সভাপতিকে সালাম না দেওয়ায় মাকসুদুল হক ইমু নামের এক শিক্ষার্থীকে এক কক্ষে ডেকে পাঠায় ছাত্রলীগের ওই তিন নেতা। পরে গভীর রাত পর্যন্ত ওই তিন ছাত্রলীগ নেতার হাতে মারধর স্বীকার হন মাকসুদুল হক ইমু। পরে এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে তদন্ত কমিটি গঠনের প্রায় ছয় মাস পরে শাস্তি পেল ছাত্রলীগের ওই তিন নেতা।