এবার #মিটু নিয়ে মুখ খুললেন কাজল

সিনেমা জগতে যৌন হয়রানির শিকার হয়েছেন অনেক নায়িকা। কিন্তু দীর্ঘ দিন ধরে কেউ এ নিয়ে মুখ খুলতে সাহস পাননি।

শেষপর্যন্ত মুখ খুলতে শুরু করেন অভিনেত্রীরা। হলিউড থেকে বলিউড সব জায়গায় চলে প্রতিবাদ। শুরু হয় মিটু আন্দোলন।

এই আন্দোলনে কেটে গেছে প্রায় দুই বছর। এই সময়ে কিছুটা বদল এসেছে বলিউডে। তেমনটিই মনে করছেন এক সময়ের জনপ্রিয় তারকা কাজল।

সিনেমার সেটে কি তবে বর্তমানে মেয়েদের আলাদা চোখে দেখা হচ্ছে? “হ্যাঁ। অবশ্যই। পরিবর্তন এসেছে। শুধু ফিল্মের সেটেই নয়। বিভিন্ন ক্ষেত্রেও তার প্রতিফলন দেখা যাচ্ছে । সত্যি বলতে ‘ভাল’, ‘মন্দ’ সব ধরনের পুরুষই কিছু করার আগে সাত পা পিছিয়ে যান এখন”, তাঁর নতুন শর্টফিল্ম ‘দেবী’র প্রচারে এসে এমনটাই বললেন কাজল।

পাশে দাঁড়িয়ে ছিলেন ‘দেবী’র আর এক অভিনেত্রী শ্রুতি হাসান। কাজলের সুরেই সুর মেলালেন তিনিও। শ্রুতি বললেন, “তখন মিটু নিয়ে প্রতিবাদ সবে শুরু হয়েছে। আমার ফ্লাইটের এক সহযাত্রীকে দেখলাম, কর্মক্ষেত্রে যৌন হেনস্থা ও সেই সংক্রান্ত বিষয়ে শারীরিক নৈকট্যের উপর একটি প্রতিবেদন পড়ছিলেন। এই সচেতনতা দেখে ভাল লাগল।”

ঠিক দু’বছর আগে হলিউড ছাপিয়ে #মিটুর রেশ এসে পড়েছিল বলিউডেও। একের পর এক অভিনেত্রী তাঁদের অভিনয় জীবনে ঘটে যাওয়া নানা অপ্রীতিকর ঘটনা নিয়ে সরব হয়েছিলেন। শুরু হয়েছিল প্রতিবাদ। তাবড় অভিনেতাদের বিরুদ্ধে উঠেছিল অভিযোগ। নানা পটেকর, অলোক নাথ, সাজিদ খানদের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন নেহা ধুপিয়া, তনুশ্রী দত্তেরা। সেই প্রতিবাদ আজও চলছে…