মুজিব শতবর্ষে বড় বাজেট দিয়ে কর্মসূচি না দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

মুজিব শতবর্ষ উপলক্ষে বড় বড় বাজেট দিয়ে নতুন কাজ বা কর্মসূচি না দিতে মন্ত্রণালয়গুলোর প্রতি নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাধারণ বাজেটের মধ্যে থেকে ভালো কর্মসূচি পালনের কথা বলেছেন তিনি। আজ সোমবার ঢাকায় মন্ত্রিসভার বৈঠক শেষে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী এই নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সচিবালয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব এ কথা বলেন। এর আগে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন মুজিব শতবর্ষ উপলক্ষে নরমাল বাজেট থেকে প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগ যেন উল্লেখ করার মতো কর্মসূচি ঘোষণা করে। বড় বাজেট দিয়ে নতুন কর্মসূচি নয়।

কেমন কর্মসূচি হতে পারে, তার একটি উদাহরণ দেন মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, ডিসেম্বরের মধ্যে ছয় লাখ পেনশনভোগী বাড়িতে বসে যাতে পেনশন পান, সেটা নিশ্চিত করবে অর্থ বিভাগ। এ রকম কর্মসূচি মুজিব শতবর্ষের কর্মসূচিতে রাখতে বলা হয়েছে। কেন্দ্রীয় কমিটির সঙ্গে সমন্বয় করে মুজিব শতবর্ষ পালনের কথাও বলেছেন মন্ত্রিপরিষদ সচিব।

এদিকে মন্ত্রিসভার বৈঠকে সুনামগঞ্জে নতুন একটি পাবলিক বিশ্ববিদ্যালয় করার আইনি খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। নতুন এই বিশ্ববিদ্যালয়ের নাম হবে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এ ছাড়া বৈঠকে জাতীয় কৃষি সম্প্রসারণ নীতি ২০২০ এর খসড়া অনুমোদন দেওয়া হয়।