বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকীতে কোহলিদের ঢাকায় আসা অনিশ্চিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এতে এশিয়া একাদশ এবং বিশ্ব একাদশের হয়ে মুখোমুখি হবে ক্রিকেট বিশ্বের সেরা সব তারকারা।

এশিয়া একাদশে খেলার কথা রয়েছে বিরাট কোহলিসহ চার ভারতীয় ক্রিকেটারের। কিন্তু ভারতীয় ক্রিকেটারদের ঢাকায় আসার বিষয়টি এখনো অনিশ্চিত। যে কারণে ক্রিকেটারদের সঙ্গে কথা না বলে এখনই কারও নাম প্রকাশ করছে না ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

ভারতীয় বোর্ডের এক কর্মকর্তা জানিয়েছে, ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে ১০ জন ক্রিকেটারের নাম দিয়ে একটি চাহিদাপত্র পাঠানো হয়েছে। এখান থেকে আমরা পাঁচজনকে নির্বাচিত করব। এখন পর্যন্ত আমরা কোনো নাম নিশ্চিত করিনি।

অধিনায়কসহ (কোহলি) সব ক্রিকেটাররাই বর্তমানে নিউজিল্যান্ডে টেস্ট খেলছে। তাদের ওয়ার্কলোড বিবেচনা করে নাম ঘোষণা করা হবে।’ উল্লেখ্য, ভারত অধিনায়ক বিরাট কোহলি সম্প্রতি তাদের ওয়ার্কলোড নিয়ে কথা বলেছেন।

একের পর এক সিরিজ খেলে যাওয়ায় বোর্ডের সমালোচনাও করেছেন তিনি। মুজিববর্ষের একটি ম্যাচে তার খেলার কথা রয়েছে। তবে সেটাও হবে কোহলির সিদ্ধান্তের পর। বিসিসিআইয়ের সেই কর্মকর্তা বলেছেন, ‘এটা নির্ভর করছে কোহলির মতামতের ওপর।

ভুললে চলবে না যে সামনেই আইপিএল। তখন প্রচুর ম্যাচ খেলতে হবে এবং এক ভেন্যু থেকে অন্য ভেন্যুতে যাওয়ার ধকলও নিতে হবে।’ তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন কয়েকদিন আগে এশিয়া একাদশের লাইনআপও জানিয়ে দিয়েছিলেন।

তিনি বলেছিলেন, ‘ভারত থেকে চারটা নাম আমরা পেয়ে গিয়েছি, যদিও চুক্তি সাক্ষর হয়নি। চারজন হলো- রিশাভ পন্থ, কুলদীপ যাদব, শিখর ধাওয়ান এবং মোহাম্মদ শামি। আর লোকেশ রাহুলও বলছে এক ম্যাচ খেলবে। একটা ম্যাচ কোহলি, একটা ম্যাচ লোকেশ রাহুল- এ ধরনের কথাবার্তা হচ্ছে। এখন পর্যন্ত এটা ফাইনাল হয়নি, তবে কেউ না কেউ খেলবে।’