সন্ত্রাসীদের সঙ্গে মিশে না গেলে তুর্কি সেনারা মারা পড়ত না: রাশিয়া

সিরিয়ার ইদলিব প্রদেশে মোতায়েন তুর্কি সেনারা তাদের পর্যবেক্ষণ পোস্ট থেকে বাইরে না আসলে বিমান হামলায় তাদের প্রাণ যেত না বলে মন্তব্য করেছে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, নিজেদের ঘাঁটি থেকে বাইরে আসা তুর্কি সেনাদের উচিত হয়নি।

তিনি শুক্রবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে বলেন, তুর্কি সেনারা যে তাদের পর্যবেক্ষণ পোস্টগুলো থেকে বের হয়ে সন্ত্রাসীদের সমাবেশস্থলে উপস্থিত হবে সেকথা আঙ্কারা মস্কোকে জানায়নি।

পেসকভ বলেন, ইদলিবে মোতায়েন তুর্কি সেনাদের দায়িত্ব ছিল তারা সন্ত্রাসীদের গতিবিধি পর্যবেক্ষণ করবে এবং তাদের তৎপরতা নিয়ন্ত্রণ করবে। কিন্তু তারা তা না করে মধ্য এশিয়া থেকে আগত সন্ত্রাসীদের মধ্যে মিশে গিয়েছিল।

বৃহস্পতিবার সিরিয়ার ইদলিব প্রদেশে সন্ত্রাসীদের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীর বিমান হামলায় ৩৪ জন তুর্কি সেনা নিহত হয়। সিরিয়ার সেনাবাহিনীর সন্ত্রাসবিরোধী অভিযানে রাশিয়া ঘনিষ্ঠ সহযোগিতা করে যাচ্ছে।

তুরস্কের সরকার বিরোধী কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণ করার অজুহাতে ইদলিব প্রদেশে শত শত তুর্কি সেনা মোতায়েন রয়েছে। তবে দামেস্ক বলেছে, সিরিয়ার সরকার বিরোধী সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে তুরস্ক। সিরিয়ায় অনুপ্রবেশ করে নিজের সেনা মোতায়েন করতে দামেস্কের অনুমতি নেয়নি আঙ্কারা।