মুসলিমবিদ্বেষী রক্তক্ষয়ী দাঙ্গার নিন্দা ওআইসির, ‘দায়িত্বজ্ঞানহীন’ বলল ভারত

ভারতে মুসলমানদের বিরুদ্ধে সাম্প্রতিক প্রাণঘাতী দাঙ্গার কঠোর নিন্দা জানিয়েছে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি)। গত রোববারে শুরু হওয়া এই দাঙ্গায় এখন পর্যন্ত ৩৮ জন নিহত হয়েছেন। এছাড়া বহু নিরপরাধ মানুষ আহত হন।

মসজিদ, সম্পত্তি ও মুসলমানদের বাড়িঘরে আগুন দিয়ে ভস্মিভূত করে দিয়েছে হিন্দুত্ববাদীরা।- খবর সৌদি গেজেটের

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওআইসি জানায়, এই ঘৃণ্য হামলায় হতাহতদের পরিবারের প্রতি আমরা আন্তরিক শোক প্রকাশ করছি। এছাড়া হত্যা ও হামলায় জড়িতদের বিচারের আওতায় নিয়ে আসতে ভারতীয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে এই সংস্থা।

ওআইসি জানায়, ভারতে সব মুসলমান নাগরিক ও ধর্মীয় পবিত্র স্থানের সুরক্ষা নিশ্চিত করতে ভারতের প্রতি অনুরোধ করছি।

তবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ওআইসি’র ঐ বক্তব্যকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে আখ্যায়িত করা হয়েছে।

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এই বিবৃতি প্রকাশ করা হয়। এতে দিল্লিতে মসজিদ ও মুসলিম মালিকানাধীন সম্পত্তি ভাঙচুরের নিন্দা এবং এই সহিংসতার শিকার পরিবারের প্রতি শোক প্রকাশ করেছে সংস্থাটি।

বিবৃতিতে ওআইসি মুসলিমবিরোধী সহিংসতার জন্য প্ররোচণাকারী ও জড়িতদের বিচারের আওতায় আনা, মুসলিম নাগরিকের সুরক্ষা এবং সারা দেশে ইসলামি পবিত্র স্থানের সুরক্ষা নিশ্চিত করার জন্য আহ্বান জানিয়েছে।

বৃহস্পতিবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেন, ‘ভারতে মুসলিমদের উপর সহিংসতার যে অভিযোগ করেছে ওআইসি, তা দায়িত্বজ্ঞানহীন’।

রাভিশ কুমার আরও বলেন, দিল্লিতে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলছে। সংগঠনগুলোর কাছে আবেদন জানাচ্ছি, এ ধরনের দায়িত্বজ্ঞানহীন বক্তব্য থেকে বিরত থাকুন।